মঙ্গলবার , জুলাই ১৬ ২০১৯
Breaking News

সেই ছেলেটি… লিখেছেন তাসিম

সাহিত্য ভাণ্ডার: 💚 ছেলেটি বাজ্ঞালি মায়ের সূর্যকিশোর এখন নবযৌবনে পর্দাপন করা 4G জেনারেশনের একজন।ছেলেটির অন্তরসরজ্ঞ প্রিয় বন্দুটির নাম তায়েম। ছেলেটি যখন ফেবুতে আসতে চায় তখন তার বন্দু থাকে না আসতে অনুরোধ করে,অনেক নীতিবাক্য শুনায়।

অনুরোধ আর নীতিবাক্য মাত্রারিক্ত হওয়া ছেলেটি বিরক্ত হয়ে বলেছিল তোমার দৃষ্টিতে যেটা কুৎসিত সেটা আমার দৃষ্টিতে সুন্দর হতে পারে।দেখো বন্দু ভ্রমণকারিরা বলে অমুক জায়গাটা সুন্দর কিন্ত সেখানকার সৌন্দর্য নিজ থেকে উপলদ্বি করতে চাইলে সেখানে যেতে হয়।ফেবু আমার কল্পনার দৃষ্টিতে সুন্দর এখন আমি সেটাকে বাস্তবে উপলদ্বি করে চাচ্ছি তুমি সেখানে প্রতিবন্ধকতা তৈরি করিওনা।

💚ছেলেটি ফেবুতে আসলে একটা মেয়ের সাথে সখ্য গড়ে উঠল।উঠতে,বসতে,হাটতে ছেলেটির সাথে মেয়েটির ভাব বিনিময় হয়। ‘মেয়েটির হলদে রজ্ঞের চুল,রোমাণ্ঠিকতা,মলিনতা যাতে রয়েছে অন্যসব মেয়েদের থেকে ভিন্নতা। মেয়েটির অপরূপ সৌন্দর্যের লালিতত্যা দেখে ছেলেটি বিমোহিত হয়েগেছিল।

ছেলেটি একদিন মেয়েটিকে বলেছিল ‘তোমার রাজার আলয়ের আসনটিতে বসতে দেবে আমায়।মেয়টি বলেছিল হুম। পুলকিত মনে ছেলেটি বলেছিল; ওহে প্রিয়তমা হতাম যদি পাখি,তোমায় নিয়ে উড়ে যেতাম স্বপন লোকের দেশে। হতাম যদি তিমি,তোমায় নিয়ে রাজত্ত্ব করতাম সাগরের বুকে। হতাম যদি, বালির মাঠের লাল কাকডা গর্ত হয়ে দেখতাম তোমায় বারেবারে। ছেলেটি ভেবেছিল তার জীবনের সেই ধ্রুবতারাকে সেই খুজে পেয়েছে যে তার জীবন আকাশে আলো ছড়াবে।কিন্ত ছেলেটির ভাবনাটা ছিল ভুল সেইতো ছিল এক কৃএিম ধ্রুবতারা যেটা চার্জ শেষ হলে আপনাআপনি নিভে যাবে।তাইতো মেয়েটি আজ ছেলেটির মেসেসজের রিপ্লে দেয়না। ছেলেটির সাথে মেয়েটির গড়ে উঠা প্রণয়ের অবসান ঘটল।

💚 আর এখন যখন ছেলেটি পড়তে বসে তখন স্তিরভাবে উঠানে দাঁড়িয়ে থাকা বড় জামগাছটির দিকে থাকিয়ে থাকে তার সূদর প্রসারিত দৃষ্টিরস্রোতে ভেসে আসে মেয়েটির ছবি আলতো করে রঙ্গিন হয়ে উঠে হৃদয়। হঠাৎ যখন মনে পড়ে তার জীবন গল্পের সেই নায়িকার বিয়োগের কথা তার হৃদয়ে সৃষ্টি হয় করুণ রস।

আর সেই রস বেরিয়ে আসে তার চোখ দিয়ে,ঝরে পড়তে থাকে বর্ষার পশলা বৃষ্টির মতো,ছেলেটি খুজে পায় নতুন এক জীবনের,সেই জীবনকে মহীয়ান করে তোলতে সঙ্গী হিসাবে নিতে চায় সবার চেয়ে ভাল বন্দু বইকে।তাই ছলেটি আজ ফেবুকে জানাচ্ছে সগরর্বে বিদায়।
ছেলেটির আডালে যেই ব্যক্তির কাহিনি বর্ণিত হয়েছে সেই আমি নিজে।

Check Also

‘একজন শিক্ষকের মর্যাদা ও বেতন বৈষম্য’

সফিকুল ইসলাম শিল্পী: বাংলাদেশের শিক্ষার ইতিহাস জানতে ও বুঝতে গেলে গোড়ার দিককার উচ্চশিক্ষার ইতিহাস জানা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *