শুক্রবার , এপ্রিল ১৯ ২০১৯
Breaking News

বাংলাদেশকে সীমান্ত খোলা রাখতে বলল জাতিসংঘ

বাংলার আলো ডেস্ক: মিয়ানমারের আশ্রয়প্রার্থীদের জন্য সীমান্ত খোলা রাখতে বাংলাদেশের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর। একই সঙ্গে রোহিঙ্গাদের এযাবৎ আশ্রয় ও সহযোগিতা দেওয়ায় বাংলাদেশকে সংস্থাটি কৃতজ্ঞতা জানিয়েছে। জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক গত শুক্রবার রাতে নিউ ইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরের নিয়মিত ব্রিফিংয়ে এ কথা জানান।

এর আগে গত বুধবার পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ঢাকায় সাংবাদিকদের বলেন, মিয়ানমার সীমান্ত মোটামুটি ‘সিল’ (বন্ধ) করে দেওয়া হয়েছে। বাংলাদেশ যথেষ্ট লোকের জন্য সীমান্ত খুলেছে। এখন অন্যরা খুললে ভালো। বাংলাদেশ নতুন করে আর কাউকে আশ্রয় দেবে না বলেও জানান তিনি। ২০১৭ সালের ২৫ আগস্ট থেকে সাত লাখ ৪০ হাজারেরও বেশি রোহিঙ্গা মুসলমানের পর এবার বৌদ্ধরাও বাংলাদেশমুখী হওয়ায় নতুন করে ঢলের আশঙ্কা দেখা দিয়েছে।

এদিকে ইউএনএইচসিআরের বরাত দিয়ে জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র বলেছেন, মিয়ানমারের রাখাইন ও শিন রাজ্যে সহিংসতায় অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুতির খবর পাওয়া গেছে। লোকজন বাংলাদেশে পালাচ্ছে। ইউএনএইচসিআর এ নিয়ে উদ্বিগ্ন।

জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র আরো বলেন, মিয়ানমারে সংঘাতময় এলাকাগুলোতে মানবিক সহযোগিতা দিতে ইউএনএইচসিআর প্রস্তুত। মিয়ানমারে সহিংসতা থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া লোকদের চাহিদার ব্যাপারে সমীক্ষা ও প্রয়োজনীয় জোগান দিতে ইউএনএইচসিআর বাংলাদেশ সরকারকে সহযোগিতার প্রস্তাব দিয়েছে।

Check Also

অগ্নিকাণ্ডসহ দুর্যোগ মোকাবেলায় সজাগ থাকতে বললেন প্রধানমন্ত্রী

বাংলার আলো ডেস্ক: অগ্নিকাণ্ড, ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস, বন্যাসহ প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় সংশ্লিষ্ট সংস্থাগুলোকে সবসময় সজাগ থাকার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *