রবিবার , আগস্ট ২৫ ২০১৯
Breaking News

‘পঞ্চগড় এক্সপ্রেস’ চালু হচ্ছে ঈদের আগেই

বাংলার আলো ডেস্ক:

বিরতিহীন বনলতা এক্সপ্রেসের পর এবার দেশের দীর্ঘতম রেলপথে চালু হচ্ছে স্বল্প বিরতির আন্তঃনগর ট্রেন পঞ্চগড় এক্সপ্রেস। ঈদের আগেই বৃহত্তর দিনাজপুরের মানুষের জন্য প্রধানমন্ত্রীর উপহার এই স্বল্প বিরতির ট্রেন।

ঢাকা-পঞ্চগড় রেলপথে প্রথম বারের মতো দ্রুতগতির এই ট্রেন ৫৯৩ কিলোমিটার পথ পাড়ি দেবে ১০ ঘণ্টায়। আগামী ২৫ মে ভিডিও কনফারেন্সের মাধ্যমে পঞ্চগড় এক্সপ্রেসের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবার দুপুরে পঞ্চগড় রেল স্টেশন পরিদর্শন করে এসব তথ্য জানান রেলপথমন্ত্রী অ্যাডভোকেট নূরুল ইসলাম সুজন।

এ সময় মন্ত্রী আরো বলেন, ট্রেনটি প্রতিদিন বেলা সোয়া ১২টায় পঞ্চগড় থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে রাত ১০ টায় ৩৫ মিনিটে ঢাকায় পৌঁছবে। রাত ১২টা ১০ মিনিটে ঢাকা থেকে ছেড়ে সকাল ১০টা ৪৫ মিনিটে পঞ্চগড় পৌঁছবে।

যাত্রাপথে ঠাকুরগাঁও, দিনাজপুর, পাবর্তীপুর ও ঢাকা বিমানবন্দর স্টেশনে ট্রেনটি থামবে। ঢাকা থেকে আসার পথেও এসব স্টেশনে থামবে। এই ট্রেনটিতে আধুনিক সুযোগ সুবিধা থাকলেও ভাড়া একতা ওদ্রুত যানের সমান রাখা হয়েছে। এই ট্রেনটির ৩০ শতাংশ আসন পঞ্চগড়ের জন্য, ৩০ শতাংশ দিনাজপুর, ২৫ শতাংশ ঠাকুরগাঁও এবং ১৫ শতাংশ পার্বতীপুরের জন্য নির্ধারিত থাকবে।

সব মিলে প্রায় এক হাজার যাত্রী পরিবহন করবে ট্রেনটি। পঞ্চগড় রেলস্টেশন আধুনিকায়ন ও সংস্কারের পাশাপাশি একটি ওভারব্রিজ নির্মাণ করা হবে। এছাড়া রেল যোগাযোগ তেঁতুলিয়া বাংলাবান্ধা পর্যন্ত সম্প্রসারণের জন্য সম্ভাব্যতা যাচাইয়ের কাজ চলছে। অত্যাধুনিক পঞ্চগড় এক্সপ্রেস চালু হওয়ার মধ্য দিয়ে ঢাকা-পঞ্চগড় দেশের দীর্ঘতম রেলপথে রেলভ্রমণে নতুন মাত্রা যোগ হবে বলেও জানান মন্ত্রী।

এ সময় রেলওয়ে পশ্চিমাঞ্চলের মহাব্যবস্থাপক খন্দকার শহিদুল ইসলাম, রেলওয়ের পশ্চিমাঞ্চলের প্রধান প্রকৌশলী আফজাল হোসেন, জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিন, জেলা পরিষদ চেয়ারম্যান আনোয়ার সাদাত সম্রাট, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এহতেশাম রেজা, অতিরিক্ত পুলিশ সুপার সুদর্শন কুমার রায়, সদর উপজেলা চেয়ারম্যান আমিরুল ইসলামসহ রেলের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Check Also

পদ্মা সেতুতে মাথা লাগার গুজব ছড়াচ্ছে স্বাধীনতাবিরোধীরা: স্বাস্থ্যমন্ত্রী

পদ্মা সেতু তৈরি করতে কোনো বাচ্চা বা মানুষের মাথা লাগে না, লাগে বড় অংকের টাকা। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *