রবিবার , মে ২৬ ২০১৯

নিউজিল্যান্ডে মসজিদে সন্ত্রাসী হামলা: ২ বাংলাদেশিসহ নিহত ৪০

বাংলার আলো ডেস্ক: নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে আল নুর মসজিদসহ দুটি মসজিদে হামলার ঘটনায় দুই বাংলাদেশিসহ ৪০ জন নিহত হয়েছেন।

শুক্রবার (১৫ মার্চ) এ খবর নিশ্চিত করেছেন বাংলাদেশের অনারারি কনসাল ইঞ্জিনিয়ার শফিকুর রহমান।

তিনি বলেছেন, গুলিবিদ্ধ অবস্থায় আরও আট বাংলাদেশিকে হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে স্থানীয় বাংলাদেশি কমিউনিটির কাছ থেকে খবর পেয়েছেন তিনি।

শুক্রবার জুমার নামাজের সময় ক্রাইস্টচার্চের আল নূর ও লিনউড মসজিদে এই হামলার ঘটনায় অন্তত ৪০ জন নিহত হয়েছেন বলে স্থানীয় সংবাদমাধ্যমগুলো খবর দিয়েছে।

এদিকে, অস্ট্রেলিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার এম সুফিউর রহমান এ তথ্যের সত্যত্ নিশ্চিত করে বলেন, আহত অনেক ব্যক্তিকে স্থানীয় কয়েকটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

তিনি বলেন , আমরা এখন পর্যন্ত দুজন বাংলাদেশি নিহত হয়েছে বলে শুনেছি। তবে তাঁদের নাম–পরিচয় সম্পর্কে এখনো নিশ্চিত করে কিছু পাওয়া যায়নি। এ ছাড়া গুলিবর্ষণের ঘটনায় আহত দুই বাংলাদেশি স্থানীয় একটি হাসপাতালে চিকিৎসাধীন। আরও দুজন বাংলাদেশি নিখোঁজ আছেন বলে জানতে পেরেছি।

হাইকমিশনার জানান, হতাহত ব্যক্তিদের সম্পর্কে বিস্তারিত জানতে নিউজিল্যান্ড সরকারের সঙ্গে আমাদের নিয়মিত যোগাযোগ রয়েছে। তাঁদের নাম পরিচয় সম্পর্কে নিশ্চিত হওয়ার পর গণমাধ্যমে জানানো হবে। তিনি বলেন, দুটি জায়গায় হামলার ঘটনা ঘটেছে এবং কয়েকটি হাসপাতালে আহতদের নিয়ে যাওয়া হয়েছে। তাই বিস্তারিত জানাতে দুই থেকে তিন ঘণ্টা সময় লাগবে বরে মনে করছি।

নিউজিল্যান্ডে বাংলাদেশের কোনো দূতাবাস নেই। অস্ট্রেলিয়ায় নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনের মাধ্যমে সেখানকার দূতাবাসের কার্যক্রম পরিচালনা করা হয়।

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুই মসজিদসহ পৃথক এক স্থানে সন্ত্রাসী হামলায় কমপক্ষে ৪০ জন নিহত এবং ২০ জন আহত হয়েছেন। এতে সামান্যের জন্য বেঁচে গিয়েছেন বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটাররা। দলের খেলোয়াড়েরা হামলা হওয়া মসজিদ আল নুরের খুব কাছের এক মাঠেই অনুশীলন করছিলেন। অনুশীলন শেষে তারা মসজিদটিতে জুমার নামাজ পড়তে গিয়েছিলেন।

শুক্রবার (১৫ মার্চ) স্থানীয় সময় বেলা ১টা ৩০ মিনিটে ক্রাইস্টচার্চে হ্যাগলি ওভাল মাঠের খুব কাছে অবস্থিত আল নুর মসজিদসহ লিনউড অ্যাভিনিউয়ের একটি মসজিদে ও অন্য একটি স্থানে হামলা করা হয়।

ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভাল মাঠে শনিবার (১৬ মার্চ ) বাংলাদেশ নিউজিল্যান্ডের তৃতীয় টেস্ট হওয়ার কথা ছিল। তবে হামলার কারণে সে ম্যাচ বাতিল করা হয়েছে।এ হামলায় বহু হতাহতের আশঙ্কা করা হচ্ছে। হামলার সময় মসজিদে অন্তত ৩শ’ মুসল্লি উপস্থিত ছিলেন।

Check Also

মোবাইল চার্জার মুখে দিয়ে শিশুর মৃত্যু

বাংলার আলো ডেস্ক: ভারতের দিল্লির মুস্তফাবাদে মোবাইল ফোনের চার্জার মুখে দেয়ায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক শিশুর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *